তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে দলের নেতা-কর্মীদের ‘আত্মত্যাগ’কে কুর্নিশ জানালেন মমতা, বার্তা অভিষেকেরও

#কলকাতা: বছরের প্রথম দিন। ২০২২ পেরিয়ে তেইশে পা। কিন্তু, শুধু নতুন বছর হিসাবেই নয়, ১ জানুয়ারি দিনটা বাংলার রাজনীতির কাছেও একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এদিনই মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বে জন্ম নিয়েছিল বঙ্গ রাজনীতির নতুন দল তৃণমূল কংগ্রেস। আজ, ১ জানুয়ারি, তৃণমূলের প্রতিষ্ঠা দিবস। আর, প্রতিষ্ঠা দিবসের এই সকালেই দলের নেতাকর্মীদের উদ্দেশে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। কী সেই বার্তা?

দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে চেয়ারপার্সন মমতা বন্দোপাধ্যায়ের লিখেছেন, “এই ঐতিহাসিক যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সালের ১ জানুয়ারি। এই যাত্রাপথে আমাদের অগ্রাধিকার, দেশমাতৃকার সম্মান ও বাংলা মায়ের স্বার্থ। দেশের সাধারণ মানুষের আবেগ আমাদের কাছে হৃদস্পন্দনের সমান এবং বাংলার মানুষের ভালবাসা আমাদের কাছে প্রাণপ্রিয়।”

এরপরেই দলের প্রতিটি নেতা ও কর্মীর আত্মত্যাগকে কুর্নিশ জানিয়ে মমতার মন্তব্য, “আজ, আমরা তৃণমূল কংগ্রেস পরিবারের প্রতিটি কর্মীর আত্মত্যাগ এবং নিরলস প্রচেষ্টাকে কুর্নিশ জানাচ্ছি৷ তাঁরাই আমাদের দলের সম্পদ। আমি তাঁদের সকলকে নতমস্তকে বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে চাই, যাঁদের সঙ্গে নিয়ে আমাদের দল নতুন ভোরের আলো দেখেছিল।”

আরও পড়ুন: নতুন বছরে যাত্রাশুরু বন্দে ভারত এক্সপ্রেসের, ট্রেন ১৮-এর বিশেষত্ব জানলে চমকে যাবেন!

আরও পড়ুন: কুয়াশায় বর্ষবরণ, বছরের প্রথম দিনেই বাড়ল তাপমাত্রা! আবহাওয়ার বড় আপডেট

তাঁর বার্তায় দলের প্রবীণ সদস্যদের পাশাপাশি, নবীন সদস্যদের ধন্যবাদ জানাতে কিন্তু ভোলেননি তৃণমূলনেত্রী। তিনি লিখেছেন, “আমাদের নতুন সদস্যদের আন্তরিক শুভকামনা, যাঁরা বিভিন্ন রাজ্য থেকে এই মহান পথচলার সঙ্গী হয়েছেন। আমাদের প্রধান লক্ষ্য এই বৃহৎ গণতান্ত্রিক দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর প্রতি সুবিচার নিশ্চিত করা। আমরা বরাবরের মতো সাধারণ মানুষের সেবার জন্য সর্বদা উৎসর্গকৃত এবং তাঁদের সার্বিক মঙ্গলের জন্য সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।”

অন্যদিকে, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়ও দলীয় কর্মীদের উদ্দেশ্যে তাঁর বার্তায় জানিয়েছেন, “মা-মাটি-মানুষের প্রতি আস্থা রাখার জন্য বাংলা তথা সকল দেশবাসীর কাছে আমরা চিরকৃতজ্ঞ। আমরা নতুন বছরে সমস্ত আসুরিক শক্তির বিরুদ্ধে নবরুপে লড়াই করতে প্রতিজ্ঞাবদ্ধ। আপনাদের সকলের জীবন হোক ক্লেদ এবং বিষাদমুক্ত। সুখের পরশে সমস্ত গ্লানি দূর হয়ে যাক৷”

Read also  এবার আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীদের পুলিশি নিরাপত্তার নির্দেশ

দলের প্রতিষ্ঠাদিবস উপলক্ষে এদিন সকাল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে তৃণমূল কংগ্রেসের দলীয় কার্যালয়ে উৎসবমুখরতা ছিল চোখে পড়র মতো। কলকাতায় দলের সদর কার্যালয়েও ছিল বিশেষ অনুষ্ঠানের আয়োজন৷

এদিন ত্রিপুরা-মেঘালয় ও গোয়ার অফিসেও দলের প্রতিষ্ঠাদিবস উপলক্ষ্যে হাজির ছিলেন দলের নেতা-কর্মীরা। আগামিকাল, ২ জানুয়ারি, সোমবার তৃণমূল কংগ্রেসের তরফে সমাবেশেরও ডাক দেওয়া হয়েছে। দলের সমস্ত স্তরের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা তাতে হাজির থাকবেন। হাজির থাকবেন দলের সমস্ত জনপ্রতিনিধিরাও। সেখানে মমতা-অভিষেক কি বার্তা দেন,সকলের নজর থাকবে সেদিকেই।

Published by:Satabdi Adhikary

First published:

Tags: Abhisekh Banerjee, AITMC, Mamata Banerjee, TMC

Source link