কাউন্ট ডাউন শুরু…! মাত্র আর কয়েক ঘন্টা। নতুন একটা বছরকে স্বাগত জানাবে গোটা বিশ্ব। তৈরি কলকাতাও। ইতিমধ্যে পার্কস্ট্রিটে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।

পার্ক স্ট্রিটেই মোতায়েন করা হয়েছে প্রায় আড়াই হাজার পুলিশ

জানা যাচ্ছে, আজ ৩১ ডিসেম্বর এবং আগামীকাল ১ জানুয়ারি শুধু কলকাতায় প্রায় কয়েক হাজার পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। শুধুমাত্র পার্ক স্ট্রিটেই মোতায়েন করা হয়েছে প্রায় আড়াই হাজার পুলিশ কর্মী। এছাড়াও গোটা শহরকে দশটি সেক্টরে ভাগ করে নেওয়া হয়েছে। প্রত্যেকটি সেক্টরের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ডিসি পদ মর্যাদার অফিসাররা । এছাড়াও ইতিমধ্যে ব্যবস্থা করে রাখা হয়েছে ৫৮ টি পিসিআর ভ্যানের । এই পিসিআর ভ্যানগুলির মধ্যে ২৩ টি থাকবে পার্কস্ট্রিট চত্বরেই। তৈরি করা হয়েছে দুটি ক্যুইক রেসপন্স টিমও।

মহিলাদের সুরক্ষাতে থাকছে মহিলা পুলিশও

মহিলাদের সুরক্ষাতে থাকছে মহিলা পুলিশও

মহিলাদের সুরক্ষাতে থাকছে মহিলা পুলিশও। রাস্তায় নামানো হচ্ছে পুলিশের উইনার্স বাহিনীকে। পার্কস্ট্রিট সহ কলকাতার বিভিন্ন অংশে এই বাহিনী টহল দেবে। এছাড়াও ২০টি মোটরসাইকেল প্যাট্রোলিং বাহিনী থাকবে। এমনকি ড্রোনের মাধ্যমেও গোটা কলকাতার উপরে নজর রাখা হবে। কার্যত বর্ষশেষের রাতে কোথাও কোনও নিরাপত্তায় খামতি রাখতে চাইছে না লালবাজার। অন্যদিকে বড় কোনও ঘটনা ঘটলে দ্রুত যাতে পরিস্থিতি সামাল দেওয়া যায় সেজন্য একাধিক এ্যাম্বুলেন্সও তৈরি রাখা হয়েছে।

ওয়াচ টাওয়ার থেকেও গোটা পরিস্থিতির উপর নজর রাখা হবে

ওয়াচ টাওয়ার থেকেও গোটা পরিস্থিতির উপর নজর রাখা হবে

অন্যদিকে ওয়াচ টাওয়ার থেকেও গোটা পরিস্থিতির উপর নজর রাখা হবে। আর সেজন্যে শুধু পার্কস্ট্রিট-ধর্মতলা চত্বরে ১১টি ওয়াচ টাওয়ার থাকছে। এদিন শহরবাসীর নিরাপত্তায় পার্ক স্ট্রিট এলাকায় ১৫টি পুলিশ অ্যাসিস্ট্যান্স বুথ থাকছে। এছাড়াও থাকছেন পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরাও। যেমন থাকছেন ১১ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিক। এছাড়াও থাকবেন লালবাজারের উচ্চ পদস্থ আধিকারিকরা। এমনকি থাকবেন পুলিশ কমিশনার নিজে। এমনটাই জানা যাচ্ছে।

সবরকম ভাবে তৈরি কলকাতা।

সবরকম ভাবে তৈরি কলকাতা।

ফলে নতুন বছরকে স্বাগত জানাতে সবরকম ভাবে তৈরি কলকাতা। অন্যদিকে রাজ্যের অন্যান্য ক্ষেত্রেও কড়া নিরাপত্তার ব্যবস্থা থাকছে বলে জানা গিয়েছে। বিভিন্ন জায়গাতে পুলিশের তরফে পিকেটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। থাকছে সাদা পুলিশের পুলিশও। এছাড়াও পুলিশ কুকুর নিয়েও সর্বত্র চলছে পরীক্ষা।

Read also  ফের ডিসেম্বর তত্ত্ব শুভেন্দু অধিকারীর মুখে! তবে এবার একধাপ এগিয়ে তারিখ জানিয়ে দিলেন বিরোধী দলনেতা। যা রীতিমত তৃণমূলের অন্দরে আতঙ্ক তৈরি করেছে।

Source link